আরব আমিরাতে করোনা টিকার চূড়ান্ত ধাপের পরীক্ষা করবে চীন

সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাসের একটি টিকার চূড়ান্ত ধাপের পরীক্ষা চালানোর জন্য ছাড়পত্র পেয়েছে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি ভ্যাকসিন ডেভেলপার। এর ফলে মানবদেহের ওপর চূড়ান্ত পর্যায়ের পরীক্ষার চালানোর জন্য এই প্রথম কোনও ভ্যাকসিন অনুমতি পেলো। খবর লাইভমিন্টের।
বেইজিং ভিত্তিক চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ কো. (সিএনবিজি) জানিয়েছে, তাদের একটি টিকা তৃতীয় পর্যায়ে পরীক্ষা করার জন্য মঙ্গলবার মধ্যপ্রাচ্যের দেশটি থেকে অনুমোদন পেয়েছে। প্রতিষ্ঠানটি উইচ্যাটে তাদের অফিসিয়াল অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।
সিএনবিজি জানিয়েছে, তারা এই টিকার পরীক্ষা এবং উৎপাদনের জন্য আবুধাবি ভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা ও ক্লাউড কম্পিউটিং প্রতিষ্ঠান জি৪২-র সঙ্গে চুক্তি করেছে। তবে এই পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে বা কতজন মানুষ এই পরীক্ষায় অংশ নেবে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।
সাধারণ মানুষের ব্যবহারের জন্য অনুমোদন দেয়ার আগে চূড়ান্ত ধাপের পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে বিশ্বের দ্রুত গতির এই ভ্যাকসিন কর্মসূচিটি। বিশ্বজুড়ে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো সবার আগে করোনার বিরুদ্ধে কার্যকর একটি টিকা আবিষ্কারের প্রতিযোগিতায় নেমেছে।

SHARE THIS

0 Comments: